বাঙালি জাতির জনক



বাঙালি জাতির জনক


জাতির জনক কথাটি শুনলেই কিছু কিছু বাঙালির লেজে আগুন লেগে যায়। তারা হমরি তমরি শুরু করে দেয়। কালা কোট গায় দিয়ে আংগুল তুলে কথা বলা লোকটি নাকি জাতির জনক - নাউজুবিল্লাহ।  এ ধরনের বেহায়া বেধর্মি কথা বলাও জেনো পাপ।


আমি অনেক উচ্চ শিক্ষিত শিক্ষক মানুষ দের কেও কটাক্ষ করে বলতে শুনেছি, মুজিব তো তোমাদের আব্বু তাই না। তোমরা যে মুজিব কে জাতীর জনক বলো জানো এতে মুজিব এরই ক্ষতি হয়, কবরে মুজিবকে এজন্য উত্তম মধ্যম দেয়া হয়। মুজিব কেনো জাতীর পিতা হবে আস্তাগফিরুল্লাহ।


এই কাজটি তারা কেনো করে, কেন মুজিবকে আর ইসলাম কে নিয়ে সংঘর্ষ বাধায় তা আমি বোঝতে পারি,  কিন্তু সাধারন জনগন তো আর বুঝতে চায় না। তারা নিজ নিজ ঈমানের হেফাজত করার জন্য দুই গালে তওবা কাটে, দাত দিয়ে জিব্বা কাটে আর নিজেদের এহেন বোকামির জন্য নিজের পাছায় নিজে লাথি মারতে চেষ্টা করে।


'বাঙালি জাতির জনক' তত্ত্বটি নিয়ে অনেক বাঙালির মনোজগতেই অনিচ্ছাকৃত বা ইচ্ছাকৃত দোটানা-দোনোমনা-দোলাচল ও অনিহা আছে। এই দ্বিধাগ্রস্ত সম্প্রদায়টিকে আরো বিভ্রান্ত-বিভক্ত করে দেওয়ার উদ্দেশ্যে অনেক মর্দে মোজাহিদ আবার পরিকল্পিতভাবে 'মুসলিম জাতির জনক'-এর সাথে 'বাঙালি জাতির জনক'-এর একটি সুচতুর সংঘর্ষ বাধিয়ে দিয়ে থাকেন। 'বাঙালি জাতির জনক' ও 'মুসলিম জাতির জনক' সম্পূর্ণ ভিন্ন দুটো ধারণা, এর একটির সাথে আরেকটির কোনো সংঘাত-সংঘর্ষ নেই; যেটুকু বিভ্রান্তি আছে, সেটুকু সুপরিকল্পিতভাবে ছড়িয়েছে কিছু দুষ্ট রাজাকার-চক্র।


হজরত ইব্রাহিম (আ.) গোটা মুসলিম জাতির পিতা। তিনি আরবিভাষী-ফারসিভাষী মুসলিমদেরও পিতা; আবার ইংরেজি, তুর্কি, গ্রিক, উর্দু, পর্তুগিজ, বাংলা, চাকমা, মান্দি, হিন্দিভাষী মুসলিমদেরও পিতা। একটি ধর্মে কেবল একটি ভাষার লোকজনই অন্তর্ভুক্ত নন, বরং বহু ভাষার ও বহু দেশের লোকজন অন্তর্ভুক্ত। মুসলিম জাতির যেমন একজন পিতা আছেন, তেমনি একটি দেশের জনগণের কিংবা একটি ভাষার ব্যবহারকারীদেরও আলাদা-আলাদা পিতা থাকতে পারেন; যেমন— সৌদি আরবের পিতা ইবনে সৌদ, তুরস্কের ও তুর্কি জাতির পিতা মোস্তফা কামাল পাশা, ভারতীয়দের পিতা মহাত্মা গান্ধী, পাকিস্তানিদের পিতা মুহাম্মদ আলি জিন্নাহ, বলিভিয়ানদের পিতা সাইমন বলিভার, বাংলাদেশের ও বাঙালি জাতির পিতা শেখ মুজিবুর রহমান।


অনেকে আছেন— যারা মুসলিম জাতির জনক, তুর্কি-আরব-ইরানি জাতির জনক থেকে শুরু করে রাষ্ট্রবিজ্ঞান-জীববিজ্ঞান-চিকিৎসাবিজ্ঞান-রসায়নশাস্ত্রসহ সব কিছুর জনককে মেনে নিতে রাজি; কেবল 'বাঙালি জাতির জনক'-কে মানতে নারাজ, কেবল এই একটি ইশুতেই 'মডারেট মুসলিম' থেকে তারা কট্টর মুসলিম হয়ে যান। মারদাঙ্গা মোজাহিদরা আবার বলে থাকেন— 'যারা মুজিবকে জাতির জনক বলে, তাদের মায়েরা মুজিবের সাথে শুয়েছে নাকি?' অবশ্য এই মর্দে মোজাহিদদের মগজে শোয়াশুয়ি ছাড়া আর কোনো চিন্তাভাবনা নেই।


ইবনে সৌদ সৌদি আরবের, কামাল পাশা তুর্কি জাতির, অ্যারিস্টটল রাষ্ট্রবিজ্ঞানের, ইবনে সিনা চিকিৎসাশাস্ত্রের জনক; এর মানে এই না— সকল সৌদির মা ইবনে সৌদের সাথে শুয়েছেন, সকল তুর্কির মা কামাল পাশার শয্যাসঙ্গী হয়েছেন, রাষ্ট্রবিজ্ঞানের সকল শিক্ষার্থীর মা অ্যারিস্টটলের সাথে কিংবা সকল চিকিৎসকের মা ইবনে সিনার সাথে শুয়েছেন। এই পিতৃত্ব আদর্শিক-রাজনৈতিক-ঐতিহাসিক, এই পিতৃত্ব বিমূর্ত ও প্রতীকী। জৈবিক পিতার সাথে এই পিতাদের সংঘর্ষ নেই। এই পিতারা সন্তানদেরও পিতা, সন্তানদের জৈবিক পিতাদেরও পিতা।


যখন বলা হয় 'মুসলমান-মুসলমান ভাই-ভাই', তখন এই ভ্রাতৃত্ব জৈবিক নয়, বরং আদর্শিক। করিম মুসলমান, করিমের বাবা বা শ্বশুরও মুসলমান; এর মানে কি মুসলমান হওয়ার কারণে ঐ বাবা ও শ্বশুরও করিমের ভাই? হাসপাতালের নার্সদেরকে লোকে 'সিস্টার' ডাকে; রহিম নার্সকে 'সিস্টার' ডাকলে রহিমের বাবা কি নার্সকে 'ডটার' ডাকবেন? পাদরিদেরকে লোকে 'ফাদার' ডাকে; এখন কি আলবার্ট পাদরিকে 'ফাদার' ডাকলে আলবার্টের মা ঐ পাদরিকে 'হাজব্যান্ড' ডাকবেন? যেসব মর্দে মোজাহিদ 'বাঙালি জাতির জনক'-তত্ত্বে বিশ্বাসী না, তাদের অনেকেই আবার বিভিন্ন পিরের মুরিদ; ঐ পিরদেরকে তারা পির বাবা, দয়াল বাবা, খাজা বাবা ইত্যাদি বলে ডাকেন; এর মানে কি ঐ মর্দে মোজাহিদদের মায়েরা ঐ পিরবাবা বা দয়াল বাবার সাথে শুয়েছেন? তাদের মায়েরা কি ঐ পিরদেরকে পির স্বামী, দয়াল স্বামী বা খাজা স্বামী বলে ডাকেন?


এসব প্রশ্নের জবাব নেই। এসব প্রশ্ন জিজ্ঞেস করলে কিছু নান্দনিক নুরানি গালি ছাড়া আর কিছু জোটে না। মর্দে মোজাহিদরা সব জনক-এ বিশ্বাসী, কেবল 'বাঙালি জাতির জনক'-এ অবিশ্বাসী। চুলকানিটা জনকেও নয়, বাঙালি জাতির জনকেও নয়; চুলকানিটা আসলে শেখ মুজিবে। যদি শেখ মুজিবের জন্ম না হতো কিংবা 'বাঙালি জাতির জনক' হিশেবে যদি নাম আসত ফজলুল কাদের চৌধুরী কিংবা গোলাম আজমদের; তাহলে ঐ মর্দে মোজাহিদরা 'বাঙালি জাতির জনক' তত্ত্বকে কেবল মেনেই নিত না, বরং তারা দলে-দলে নোটারি কিংবা অ্যাফিডেভিট করে জন্মদাতা বাপের নাম কেটে দিয়ে পরিচয়পত্রে ঐ ফজলুল-গোলামদের নাম বসিয়ে নিত।


পরিচয়পত্রে জনৈক লাল মিয়ার নাম ভুলক্রমে সোনা মিয়া এসেছে, কর্তৃপক্ষের কাছে গিয়ে লাল মিয়া বললেন— 'ভাই, আমার সোনাটা কেটে একটু লাল করে দেন না।' বাঙালি জাতির জনক হিসেবে শেখ মুজিবের পরিবর্তে এই কাদের-গোলামদের নাম এলে কত বাঙালি যে সোনা কেটে লাল করার জন্য লাইনে দাঁড়িয়ে যেত, এর ইয়ত্তা নেই।


শেখ মুজিব বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা, বাংলাদেশের স্বাধীনতাসংগ্রামের অবিসংবাদিত ও অপ্রতিদ্বন্দ্বী নেতা। স্বাধীনতার পক্ষের কারো তাকে বাঙালি জাতির জনক বলে ডাকতে আপত্তি থাকার কথা নয়, তাকে বাঙালি জাতির জনক বলে ডাকার বিপরীতে হাজারও ছুতা তুলতে পারে কেবল স্বাধীনতাবিরোধী রাজাকারচক্র ও ছুপা রাজাকারচক্র। শেখ মুজিবকে বাঙালি জাতির জনক বলে ডাকতে যদি নিতান্তই আপত্তি থেকে থাকে, তবে তা থাকতে পারে বাংলাদেশের বাইরের কিছু-কিছু বাঙালির। বাঙালি কেবল বাংলাদেশে নেই, বাংলাদেশের বাইরেও আছেন। তাদের কাছে মুজিবের চেয়েও গুরুত্বপূর্ণ বাঙালি থেকে থাকতে পারেন। বাংলাদেশের বাইরের বাঙালিদের কাছে শেখ মুজিব জাতির জনক কি না, সেটি অবশ্য দীর্ঘ অ্যাকাডেমিক আলোচনার বিষয়।


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাঙালি জাতির জনক হিশেবে স্বীকৃতি দিতে অন্তত বাংলাদেশের কোনো বাঙালির দ্বিধা থাকার কথা নয়। যদি কারো থেকেই থাকে, তবে সে নিশ্চয়ই স্বাধীনতাবিরোধী কিংবা পাকিস্তানি ইয়াহিয়া খানের রক্তের ধারক বাহক। 

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

ধন্যবাদ আমাদের সাথে যোগাযোগ করার জন্য